Type Here to Get Search Results !

ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশি পাসপোর্টধারীরা

ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশি পাসপোর্টধারীরা

২০২৪ সালের প্রথম প্রান্তিকে বিশ্বের পাসপোর্টগুলোর অবস্থান জানাতে একটি তালিকা প্রকাশ হয়েছে। আর ১০ জানুয়ারি সেই র‍্যাঙ্কিং প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স। শক্তিশালী পাসপোর্টের দিক থেকে প্রথম স্থানে আছে ইউরোপ ও এশিয়ার ছয়টি দেশ—ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন।

জার্নাল ডেস্ক

চলতি বছরের প্রথমদিকে বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্টগুলোর অবস্থান জানাতে একটি র‍্যাঙ্কিং প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স। সেখানে শক্তিশালী পাসপোর্টের দিক থেকে প্রথম স্থানে আছে ইউরোপ ও এশিয়ার ছয়টি দেশ—ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন।

বিশ্বের ১৯৪টি দেশ ও অঞ্চলে এসব দেশের নাগরিকেরা বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন। এই তালিকায় বাংলাদেশের ৯৭তম। বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে তারা এ সূচক প্রকাশ করে।

এ সূচকের তথ্যমতে, এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা অগ্রিম ভিসা ছাড়া বিশ্বের ৪২টি দেশ ও অঞ্চলে ভ্রমণ করতে পারেন। গত বছর এই সংখ্যা ৪০ ছিল। নতুন র‍্যাঙ্কিংয়ে আরও দুটি নাম যুক্ত হয়েছে। তা হলো- আফ্রিকার কেনিয়া ও ওশেনিয়ার কিরিবাতি।

অগ্রিম ভিসা ছাড়া বাংলাদেশিদের ভ্রমণের এই তালিকায় আছে এশিয়ার ৬টি দেশ। এ ছাড়া দক্ষিণ আমেরিকার ১টি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চল রয়েছে। এর মধ্যে কিছু দেশ ও অঞ্চলে (এক তারকাচিহ্নিত) অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পান বাংলাদেশিরা। তবে শ্রীলঙ্কা ও কেনিয়ার ক্ষেত্রে ই-ভিসা নিতে হবে।

যে ৪২ দেশে ভিসা ছাড়া বাংলাদেশিরা ভ্রমণ করতে পারবেন-

এশিয়া: ভুটান, কম্বোডিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, পূর্ব তিমুর ও বলিভিয়া

আফ্রিকা: বুরুন্ডি, কেপ ভার্দে, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গিনি-বিসাউ, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, গাম্বিয়া, টোগো ও কেনিয়া

ক্যারিবীয়: বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন ও ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো

ওশেনিয়া: কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া, টুভালু, ভানুয়াতু ও কিরিবাতি।

বাংলাদেশ জার্নাল/এসএস

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/264182/ভিসা-ছাড়াই-যেসব-দেশে-যেতে-পারবেন-বাংলাদেশি-পাসপোর্টধারীরা

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.