Type Here to Get Search Results !

পুলিশ-বিজিবিকে এক ঘণ্টার আলটিমেটাম শিক্ষার্থীদের

পুলিশ-বিজিবিকে এক ঘণ্টার আলটিমেটাম শিক্ষার্থীদের

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে আগামী এক ঘণ্টার মধ্যে পুলিশ ও বিজিবিকে সরে যেতে আল্টিমেটাম দিয়েছেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে আগামী এক ঘণ্টার মধ্যে পুলিশ ও বিজিবিকে সরে যেতে আল্টিমেটাম দিয়েছেন কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৭ জুলাই) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাত প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়।

বুধবার (১৭ জুলাই) সকাল থেকে বিজিবি সদস্যরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে অবস্থান নেন।

মূলত, অপ্রীতিকর ঘটনা এড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাত প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

বিজিবির জনসংযোগ বিভাগের এক খুদে বার্তায় বলা হয়, ‘চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, বগুড়া, ফরিদপুর ও কক্সবাজারে বিজিবি মোতায়েন করা হয়েছে।’

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল ক্যাম্পাসে মোতায়েন করা পুলিশ ও বিজিবি সরাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। বুধবার ভোরে নিজের ফেসবুক অ্যাকাউন্টে এক পোস্টে তিনি এই আহ্বান জানান।  

নাহিদ বলেন, ‘সব শিক্ষাপ্রতিষ্ঠান, হল ও মেস বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ ভিসি-প্রক্টরকে জবাবদিহি করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ হল এখন সাধারণ শিক্ষার্থীদের দখলে। প্রতিটা ক্যাম্পাস ও হলকে দুর্গে পরিণত করুন। বাংলাদেশ থেকে সন্ত্রাসীদের বিতাড়িত করতে হবে।’ কোটা সংস্কারের একদফা দাবিসহ সব হামলার বিচার ও মামলা প্রত্যাহারের আহ্বান জানান তিনি।  

কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশে নাহিদ বলেন, ‘ঢাকার বিভিন্ন পয়েন্টে আপনারা অবস্থান করবেন। ঢাকার আশপাশ থেকে বাসে করে সন্ত্রাসীদের ভাড়া করে আনার চেষ্টা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। সবগুলা পয়েন্টে সন্ত্রাসীদের রুখে দেবেন। শহিদদের জানাজায় দলে দলে যোগ দিন।’

উল্লেখ্য, মঙ্গলবার (১৬ জুলাই) দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগ নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন শতাধিক শিক্ষার্থী।

নিহতদের মধ্যে চট্টগ্রামের তিনজন, ঢাকার দুইজন ও রংপুরের একজন রয়েছেন।

সারাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের ন্যক্কারজনক হামলার প্রতিবাদে বুধবার ‘গায়েবানা জানাজা ও কফিন মিছিল’ করবে শিক্ষার্থীরা। দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালিত হবে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি  

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/272085/পুলিশ-বিজিবিকে-এক-ঘণ্টার-আলটিমেটাম-শিক্ষার্থীদের

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.