Type Here to Get Search Results !

যে শর্তে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে সৌদি আরব

যে শর্তে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে সৌদি আরব

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে শর্ত জুড়ে দিয়েছে সৌদি আরব। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সৌদির সঙ্গে ইসরায়েলের সম্পর্কের বিষয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবির আগ্রহের জবাবে এ শর্ত দিয়েছে রিয়াদ। বুধবার (৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ কথা নিশ্চিত করেছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স জানিয়েছে, সৌদি আরব জানিয়েছে স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি না দেয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক রাখবে না তারা। 

আন্তর্জাতিক ডেস্ক

স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার শর্তে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে সৌদি আরব। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সৌদির সঙ্গে ইসরায়েলের সম্পর্কের বিষয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবির আগ্রহের জবাবে এ শর্ত দিয়েছে রিয়াদ। বুধবার (৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ কথা নিশ্চিত করেছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়।

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স জানিয়েছে, সৌদি আরব জানিয়েছে স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি না দেয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক রাখবে না তারা। 

গত সোমবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। পরদিন দোহায় সংবাদ সম্মেলনে ব্লিংকেন সৌদি আরব-ইসরায়েলের মধ্যে সম্পর্ক এগিয়ে নেয়ার ব্যাপারে আগ্রহের কথা জানিয়ে বলেন, সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সৌদি যুবরাজ আগ্রহের কথা বলেছেন। তবে এজন্য গাজায় সংঘাতের নিরসন এবং ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় সুনির্দিষ্ট সময়সীমার একটি প্রক্রিয়া নির্ধারণের কথা জানিয়েছেন। 

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর সকালে ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহরে ইতিহাসের স্মরণকালের ভয়াবহ হামলা চালায় হামাস। এতে ১ হাজার ১৩৯ জন নিহত হয়। যাদের অধিকাংশই ছিল বেসামরিক নাগরিক। এছাড়া ২৪০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। এরপর ইসরায়েল গাজায় তার সামরিক অভিযান শুরু করে।

পরে গত বছরের নভেম্বরে কাতারের মধ্যস্থতায় যুদ্ধ বিরতিতে সম্মত হয় হামাস ও ইসরায়েল। ওই সময়ে ইসরায়েলের কারাগারে বন্দী শতাধিক ফিলিস্তিনিদের মুক্তির বিনিময়ে ১০০ জিম্মিদের মুক্তি দেয় হামাস। তখন ইসরায়েল কর্তৃপক্ষ অভিযোগ করে, হামাস হামলার মাধ্যমে যুদ্ধাপরাধ করেছে। এছাড়া জিম্মিদের নির্যাতনের পাশাপাশি ধর্ষণও করেছে। তবে হামাস ইসরায়েলের এ অভিযোগ অস্বীকার করে।

বাংলাদেশ জার্নাল/টিআর 

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/261136/যে-শর্তে-ইসরায়েলের-সঙ্গে-সম্পর্ক-স্বাভাবিক-করবে-সৌদি-আরব

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.